‘আগে দলের প্রার্থী, পরে ঐক্যফ্রন্টের’

নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দেওয়ার পর মনোনয়ন বিক্রির প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে বিএনপি। সোমবার থেকে শুরু হবে তাদের মনোনয়ন বিক্রি কার্যক্রম।

এরইমধ্যে ভেতরে ভেতরে ‘বড়’ দলগুলোর কাছে ‘ছোট’ দলগুলো নিজেদের আসন চূড়ান্ত করতে দেনদরবার শুরু করে দিয়েছে। যদিও আসন বণ্টন নিয়ে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বিএনপির দুই জোটে।

এদিকে নির্বাচনে আসার ঘোষণা দিলেও জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে আসন বণ্টন এখনই হচ্ছে না।

দলগুলোর নেতারা বলছেন, আগে নিজ দলীয় প্রার্থী চূড়ান্ত করা হবে। পরে সমঝোতার ভিত্তিতে ঐক্যফ্রন্টের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে।

ঐক্যফ্রন্টের আসন বণ্টনের ব্যাপারে গণফোরামের কার্যকরী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, আমরা দলীয় মনোনয়ন আগেই বিতরণ করেছি। এখন জমা নিচ্ছি। প্রার্থীদের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করবো। এরপর আমরা ঐক্যফ্রন্টের শরিকদের সঙ্গে আসন বিন্যাস নিয়ে আলোচনায় বসবো।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগে জোটভূক্ত দলগুলো নিজেদের মধ্যে প্রার্থী চূড়ান্ত করবো। তারপর এটা নিয়ে আলোচনা হবে। এখন তারিখ ঠিক করা হয়নি।

বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ বলেন, আমরা এখনো মনোনয়ন বিতরণ শুরু করেনি। আগামীকাল সোমবার এবিষয়ে সিদ্ধান্ত নিব। আমাদের দলীয় প্রার্থী চূড়ান্ত করার পরে ২০ দলীয় জোটের সাথে প্রার্থী নিয়ে সমন্বয় করা হবে। পরবর্তীতে সেটা নিয়ে ঐক্যফ্রন্টে আলোচনা করা হবে।

সাবেক ছাত্রনেতা সুলতান মোহাম্মদ মনসুর বলেন, আমি কোনো দলের নই। আমি ঐক্যফ্রন্ট থেকে নির্বাচন করবো। এখনো ঐক্যফ্রন্টে আসন নিয়ে আলোচনা শুরু হয়নি। যখন শুরু হবে তখন আমি কোথা থেকে নির্বাচন করবো তা পরিষ্কার হবে। এখন ঐক্যফ্রন্টভুক্ত দলগুলো নিজ নিজ দলের মনোনয়ন বিক্রি করছে।

জেএসডির সহ সভাপতি তানিয়া রব বলেন, আনঅফিসিয়াল আমাদের দলের মনোনয়ন আগে দিয়ে ফেলেছি। এখন তারা নির্বাচন কমিশন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করবে।

জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে আসন বিন্যাস নিয়ে সমঝোতার বিষয়ে তিনি বলেন, এখনও এটা নিয়ে আলোচনা হয়নি। হয়তো দুই একদিনের মধ্যে আলোচনা শুরু হবে।

নাগরিক ঐক্যের সদস্য আতাউর রহমান বলেন, আমরা সোমবার মিটিংয়ে বসবো। তারপর আলোচনা করে সিদ্ধান্ত নিব।

One comment

  1. Taxi moto line
    128 Rue la Boétie
    75008 Paris
    +33 6 51 612 712  

    Taxi moto paris

    My partner and I stumbled over here from a different website and thought I
    should check things out. I like what I see so now i am following you.

    Look forward to looking over your web page again.