কোথায় থামবে বাংলাদেশ?

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে লজ্জাজনক হারের পর দারুণভাবে ঘুরে দাড়িয়েছে বাংলাদেশ। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসের দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে ৫ উইকেট হারিয়ে ৩৬৫ রান করে টাইগাররা। ক্রিজে দুই অপরাজিত ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ। মুশফিক খেলছেন ১৩৫ রান ও মাহমুদুল্লাহ খেলছেন ৩৫ রান নিয়ে। এখন দেখার অপেক্ষা কোথায় থামে বাংলাদেশ।

এর আগে প্রথম দিনের শুরুটা মোটেও ভালো করতে পারেনি বাংলাদেশ। প্রথম তিন ব্যাটসম্যান ইমরুল, মিঠুন ও লিটনের ব্যক্তিগত সংগ্রহ ০, ০ ও ৯ রান। এরপর ব্যাট হাতে দলের হাল ধরেন মুশফিক ও মুমিনুল।

গত আটটি ইনিংসে সেঞ্চুরি দূরে থাক, মুমিনুলের ব্যাটে হাফ সেঞ্চুরির দেখাও নেই। সর্বোচ্চ রান ৩৫। সেই অবস্থায় মুমিনুলের নিজের যেমন ঘুরে দাঁড়ানো খুব প্রয়োজন ছিল, তেমনি দলেরও প্রয়োজন ছিল তার ব্যাটে রান।

সেই অতি গুরুত্বপূর্ণ কাজটিই করে ফেললেন দারুণ বিপর্যয়ের মুখে দাঁড়িয়ে। ২৬ রানের মধ্যেই যখন টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে ফেলেছিল বাংলাদেশ, তখন সিলেটের শঙ্কাই পেয়ে বসেছিল আবার। সে অবস্থা থেকে বাংলাদেশকে সঠিক পথে ফেরানোর জন্য একটি জুটির খুব প্রয়োজন ছিল। অভিজ্ঞ মুশফিকুর রহীমকে নিয়ে সে কাজটাই করে দেখালেন মুমিনুল।

দারুণ বিপর্যয়ের মুখে দাঁড়িয়ে শুধু উইকেটে অটলই থাকেননি, দৃঢ়তার সাথে ব্যাটিং করে দলের রানকে এগিয়ে নিয়ে যাওয়ার পাশাপাশি ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরির দেখা পেয়ে যান মুমিনুল হক। ১৫০ বল খেলে ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরির মাইলফলকে পৌঁছান বাংলাদেশের এই টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান।

মুমিনুরের পর সেঞ্চুরি তুলে নেন মুশফিকও। প্রায় বছর খানেক পর মুশফিকের ব্যাট থেকে টেস্টের সেঞ্চুরির দেখা মিলল। মুশফিকের সেঞ্চুরির পর ডাবল সেঞ্চুরির পথে এগোচ্ছিলেন মুমিনুল। কিন্তু ১৬১ রানের মাথায় চাতারার বলে ক্যাচ আউটের শিকার হন তিনি। এরপর দিনের শেষ ভাগে ব্যাটিং করতে নামা তাইজুলও ফিরে যান ৪ রান করে।

শেষ পর্যন্ত প্রথম দিনের ৯০ ওভারের খেলা শেষে ৫ উইকেট হারিয়ে ৩০৩ রান সংগ্রহ করে বাংলাদেশ। মুশফিক ১১১ ও মাহমুদউল্লাহ ০ রান করে অপরাজিত ছিলেন।

বাংলাদেশ একাদশ: মাহমুদউল্লাহ, ইমরুল কায়েস, লিটন দাস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমে

টেস্ট স্কোয়াড: হ্যামিলটন মাসাকাদজা (অধিনায়ক), ব্রায়ান চারি, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামস, পিটার মুর, রেজিস চাকাভা, ডোনাল্ড তিরিপানো, কাইল জারভিস, ব্রান্ডন মাভুতা, রিচার্ড এনগারাভা, জন নায়ুম্বু, ওয়েলিংটন মাসাকাদজা, রায়ান বার্ল, টেন্ডাই সাতারা।

One comment

  1. Taxi moto line
    128 Rue la Boétie
    75008 Paris
    +33 6 51 612 712  

    Taxi moto paris

    I think that is among the most significant information for me.
    And i am satisfied studying your article. However wanna observation on few common issues, The site taste is great, the articles is really nice : D.

    Excellent job, cheers