ইতিহাসে প্রথমবারের মতো টেস্টে ফলোঅনে ফেললো বাংলাদেশ দল

ঢাকা টেস্টের তৃতীয় দিনে দিনশেষে ফলোঅনে পড়েছে জিম্বাবুয়ে। ব্রেন্ডন টেইলর সেঞ্চুরির পরেও তাইজুল ইসলাম এবং মেহেদী মিরাজের স্পিনে ৩০৪ রানে থেমেছে সফরকারীদের প্রথম ইনিংস। প্রথম বারের মতো বিপক্ষ দলকে ফলোঅনে ফেললো বাংলাদেশ। তবে ফলোয়ন করিয়ে জিম্বাবুয়েকে আবারো ব্যাটিংয়ে পাঠাবে কিনা সেটা অবশ্য জানা যায়নি।

ঐতিহাসিক ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে জিম্বাবুয়ের সামনে রানের পাহাড় তুলে দেয়ার পর গতকাল সংবাদ সম্মেলনে মাশফিকুর রহিম বলেছিলেন, এখনো অনেক কাজ বাকি। আর সেই কাজটা করতে হবে বোলারদের। তৃতীয় দিনে সেই কাজটা বেশ ভালোভাবেই সেরেছেন তাইজুল-মিরাজরা।

প্রথম ইনিংসে বাংলাদেশের ৫২২ রানে ইনিংস ঘোষণার পর ১ উইকেটে ২৫ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে জিম্বাবুয়ে। দ্বিতীয় দিনের শেষ বিকেলে হ্যামিল্টন মাসাকাদজাকে তুলে নেন তাইজুল। তৃতীয় দিনে টিকে থাকতে ধীরে ব্যাটিং করে জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। দলীয় ৪০ রানের মাথায় নাইটওয়াচম্যান ত্রিপানোকে ফিরিয়ে তৃতীয় দিনে টাইগারদের প্রথম সাফল্য এনে দেন তাইজুল ইসলাম। এরপর ওপেনার ব্রায়ান চারির সাথে ৫৬ রানের জুটি গড়ে তোলেন অভিজ্ঞ ব্রেন্ডন টেলর। অর্ধশত করা চারিকে আউট করে এই জুটি ভাঙ্গেন স্পিনার মেহেদি হাসান মিরাজ। প্রথম সেশনে এই দুইটি উইকেট হারায় জিম্বাবুয়ে। ৪৪ ওভারে ৩ উইকেটে ১০০ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় সফরকারীরা।

লাঞ্চ থেকে ফিরে শন উইলিয়ামসন ও ব্রেন্ডন টেলর জুটি গড়ার চেষ্টা করেন। তবে দলীয় ১২৯ রানের মাথায় ফর্মে থাকা শন উইলিয়ামসনকে বোল্ড করে জুটি ভাঙ্গেন স্পিনার তাইজুল ইসলাম। ২ রান পর শূন্য রানে রাজাকেও সাজঘরে ফেরান তাইজুল। ১৩১ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে জিম্বাবুয়ে। এরপর পিজে মুরের সাথে জুটি গড়েন ব্রেন্ডন টেলর। চা বিরতির আগ পর্যন্ত ৬৪ রানের জুটি গড়ে অপরাজিত আছেন এই দুই ব্যাটসম্যান। চা বিরতিতে জিম্বাবুয়ের সংগ্রহ ছিল ৫ উইকেট ১৯৫ রান।

টেলর ও মুর গড়ে তোলেন ১৩৯ রানের জুটি। এই দুই ডানহাতি ব্যাটসম্যানের ব্যাটে ফলো-অন এড়ানোর স্বপ্ন দেখছিল জিম্বাবুয়ে। কিন্তু আরিফুল হক বোলিংয়ে এসেই আঘাত হানেন। ১১৪ বলে ৮৩ রান করা পিজে মুরকে ফেরান আরিফুল। এরপর এক প্রান্ত আগলে রেখে টেলর তুলে নেন সেঞ্চুরি। ফলো-অন থেকে ৩২ রান দূরে ১১০ রানে আউট হন টেলর। মেহেদি হাসান মিরাজের বলে দুর্দান্ত উড়ন্ত এক ক্যাচ নেন তাইজুল ইসলাম। এর এক বল পরেই ব্রেন্ডন মাভুতা আউট করে বাংলাদেশে দারুণভাবে ম্যাচে ফেরান মেহেদি হাসান মিরাজ।

এরপর ফলো-অন এড়াতে লড়ে যান চাকাভা ও জার্ভিস। জুটি গড়েন ১৪ রানের। তবে ফলো-অন থেকে ১৮ রান দূরে থাকতেই আউট হোন চাকাভা। টেন্ডাই চাতারা ইনজুরির কারণে ব্যাট করতে নামতে পারেননি। চাকাভার আউটের মাধ্যমে দিনের খেলার সমাপ্তি হয়। তাইজুল ইসলাম পান পাঁচ উইকেট।

সংক্ষিপ্ত স্কোরঃ (তৃতীয় দিনশেষে)
বাংলাদেশ ৫২২/৭, ডিক্লেয়ার্ড, (প্রথম ইনিংস)
মুশফিক ২১৯*, মুমিনুল ১৬১, মিরাজ ৬৮*
জারভিস ৫/৭১, চাতারা ১/৩৪

জিম্বাবুয়ে ৩০৪/৯, প্রথম ইনিংস, ১০৫.৩ ওভার
টেলর ১১৩, মুর ৮৩, চারি ৫৩
তাইজুল ৫/১০৭, মিরাজ ৩/৬১

4 comments

  1. Taxi moto line
    128 Rue la Boétie
    75008 Paris
    +33 6 51 612 712  

    Taxi moto paris

    I’m not sure exactly why but this blog is loading incredibly slow for me.
    Is anyone else having this issue or is it a
    issue on my end? I’ll check back later on and see if
    the problem still exists.

  2. The information you have provided in this article is very significant.

  3. alprostadil cost per dose https://alprostadildrugs.com/ alprostadil injection